মানুষের সমুদ্রে অহেতুক সাঁতার—
হিংস্র যান;পরিভ্রমন-যুদ্ধ;ব্যাংক নোট
সরে সরে যায়—পশ্চাতে—তীব্রবেগে।
তারপর অনাকাঙ্ক্ষিত এককাপ লাল চা বলে ওঠে—
"থিতু হও!"
থিতু হই।
ততক্ষণে ডানপক্ষ ও বামপক্ষ মিলে যায়,
রাজপথ পথ ভুল করে বসে থাকে,
শহরের সমস্ত বিষন্নতা ছুটে আসে—
আমার দিকে—ভুল পথে—অকারণে।