হাইকু-১


ঘাস ফুলের ফোটা
আধো ঘুমে নয়তো জাগা
বলছে জীবন কথা।
--


হাইকু-২


ধন্য চাঁদের আলো
ভুল করে আজ সখিরে তাই
ভাবাও আমার ভালো।
--
হাইকু-৩


হিমেল হাওয়ার পাতা
দুঃখ বিলায় চারদিকে আজ
তোমার প্রিয় মিতা।
--
হাইকু -৪


নষ্ট মাথার ব্যথা
নষ্ট সুখের উল্লাসে ভাই
ডুবায় জীবন ভেলা।
--
হাইকু -৫


তুষারপাতের সকাল
সাদার প্রেমে ভেসে যেন
কুড়াই জীবনী বল।
--
হাইকু -৬


রং-বেরঙের কান্না
তোমার সুখে জীবন বাজী
আমি শরৎ কন্যা।
--
হাইকু -৭


মানুষ তবে শোনো
অক্সিজেনের যোগান দাতা
আমি পাতা মৃত।
--
হাইকু -৮


ছবিবাজের ছবি
ঝরার দুখে কাঁদি আমি
শরৎ-শীতের বুলি।
--
হাইকু -৯


আমার সুখের ছবি
ভাবের ঘরে লাগিয়ে তালা
দিবে তোমায় কালি।
--
হাইকু-১০


দুঃখ জাগা রাত্রি
চোখের কোণে গলিত প্রেম
আসবে নেমে অগ্নি।
--
বি:দ্র:  জাপানি ভাষায় হাইকু ৫-৭-৫ মাত্রায় লেখা হলেও আমার মতে বাংলায় ৬-৮-৬ বেশি সুবিধাজনক। বাংলা খানিকটা জোড় কদমে চলে।
--
স্যাপ্পোরো, জাপান