জানতে ইচ্ছে করে
কী করলে আপনারা আমায় ভালোবাসবেন?
চাকরি করলে আপনারা বলবেন,
আমি স্বেচ্ছাচারী-
না করলে আমি কিছুই পারিনা।।


বলতে পারেন কি করলে,
আপনারা আমায় ভালোবাসবেন?
না না,
মায়া নয়,দয়া নয়,ভিক্ষে নয়,
প্রাপ্য সন্মান চাইছি আপনাদের কাছে.


বহুযুগ ধরে আমি বঞ্চিত.
বঞ্চিত প্রাপ্য সন্মান থেকে-
বঞ্চিত  হয়েছি সব সুখ থেকে,
ফিরিয়ে দিতে পারবেন
আমার সেই হারিয়ে যাওয়া দিনগুলো?
পারবেন না.
অথচ কী অবলীলায় আপনারা আমায় দমিয়ে রাখেন।।


আমি বাচতে চাই.
দয়া নয়,ক্ষমা নয়,
ঘৃনা নয়,অনুকম্পা নয়
যোগ্য সন্মান চাইছি আপনাদের কাছে..


আচ্ছা,বলুন তো  সন্মান কাকে বলে?
উত্তর নেই
উত্তর নেই আমার প্রপিতামহের কাছে।
আবার আমার ছোটো ভাই ও কেমন নীরব হয়ে আছে।


উফ্ কী লজ্জা,
কী লজ্জা এই দেশের;
যে মা গর্ভেধারন করে-
মনে হলে তাকেও খুন করতে হাত কাপেনা আপনাদের।।
সমস্ত শরীর ক‌ুকরে যাচ্ছে লজ্জায়,
আমার দুহাত বলছে নিজেকে হত্যা করো,
প্রান চাইছে, আর নয়-
এ পৃথিবীতে আর নয়।।


যদি কোনো জায়গায়
প্রেম থাকে,ভালোবাসা  থাকে
সেইখানে,
সেইখানেই পরুক আমার শেষ নিঃশ্বাস।।