দেশ মানে শুধু মাটি নয়,
দেশ মানে মানুষ ৷
দেশ মানে শুধু যুদ্ধ নয়,
দেশের আর এক নাম ভালোবাসা ৷


আর ভালোবাসাই তো বাঁচিয়ে রাখে মানুষকে,
মুসলীম বোন এখন হিন্দু ভাইকে রাখী পরায়-
পাহাড়ি ঝরনা সমতলকে আলিঙ্গন করে৷
হিমালয়ের বরফ গললেও মানুষের ঐক্য ভাঙেনা ৷৷


শোকমিছিলে মানুষ আছে,
প্রতিবাদেও মনুষ হাঁটে-
আবার স্বাধীনতা দিবসেও শোনা যায়
ভারতবাসীর গান ৷৷


এখানে গান আছে,
এখানে প্রাণ আছে ৷
সুখ আছে,শান্তি আছে
আর সবের মাঝে লুকিয়ে আছে
আমাদের স্বপ্নের দেশ ভারতবর্ষ ৷৷