মেঘমালা


ঐ যে দূরের আকাশ আকাশের হাতছানি
ওখানটাতে ছিলে তুমি ছিলেম আমি
ছিল রোদ্দুর - গান ; আর ছিল স্বপ্ন ।


তারপর সহসাই এলো কবিতা বৃষ্টি
বৃষ্টির ছড়াগান রিমঝিম রিমঝিম
তারি ফাকেঁ এলো এক চিলতে রোদ্দুর
বাতাসের দোলায় ভাসতে ভাসতে এলে তুমি
আর ওপাশের পুঞ্জিভূত মেঘের সিঁড়ি বেয়ে
পাশে এসে দাঁড়ালাম এই আমি ।


তার পর থেকে তোমার আকাশের সূর্য দূরাহত
মেঘে মেঘে এলো বৃষ্টি তারপর বৃষ্টির ঝড় ।


পায়ের নিচের পুঞ্জিভূত মেঘমালা ঢেকে দেয় রোদ্দুরের অস্তিত্ব
মেঘে মেঘে ছেয়ে যায় দশদিক
সীমান্তের ওপারে ঝড়ের গর্জন
কান্নার মাতম হতাশার কাফন ।


তথাপি হাসি মিটিমিটি
মনে মনে ভাবি ভালবাসি ভালবাসি
ভালবাসার অমোঘ মেঘমালা তোমার আকাশে রাশি রাশি
আঁধারের অত্যাচারে তোমার চোখের স্বপ্নেরা খসে পড়ে
আমি জানিনা কিছুই
মানিনা কিছুই
তাই ভাবিওনা কিছুই
কেবল বোঝতে পারি
ভালবাসার অঢেল স্রোতে আজ ভেসে যাবে তোমার অতীত ভবিষ্যত ।
অত: পর তোমার সুঢৌল পদ্মফুলে এলোমেলো পা ফেলে আমার সরীসৃপ
তুমি (ঘৃনায় নাকি ভয়ে) চোখ বুঁজে ফেল
আমি পাষন্ড বর্বর উন্মত্ত হস্তি ।
সেই যে গল্পের ছলে শুনেছিলাম
(সম্ভবত: তুমিই শুনিয়েছিলে)
কয়েকজন পাষণ্ড বর্বর এক নারীকে গলাটিপে করল হত্যা
তারপর ধর্ষন, উফ! কী বিভতস!!
এরপরও কি তুমি আমায় ডাকবে
আমার উন্মত্ত ঝড়ের বিশৃঙ্খল মেঘমালাকে
ভদ্রবেশী দেহাবয়বের নিচে বেড়ে ওঠা সুপ্রাচীন কুতসিত দৈত্যটাকে !
জানি ডাকবে – ডাকবে তো
জানি ভাসবে – ভাসবে তো
রিমঝিম ঝরবে তো আমার উন্মত্ত মেঘের উপর ।