তুমি আমার ডায়রির পাতার স্বারক হবে
আরো হবে কবিতার শ্লোক;
আমি তোমাতেই হারাবো তোমারই রবো
তুমি যে আমার দুর্গম যাত্রা পথের ব্লক।


তুমি কুসুমবিলাসী হৃদ মহিষী আমার আকাশের তারা
আমি স্বপ্নবিভোর রক্ত মায়ার ভালোবাসায় দিশেহারা;
আমি কল্পনাতে হয়েছি বিভোর তোমায় দেখবো বলে
তুমি আমার কথায় অম্লান হলে ভিজেছিলে বৃষ্টির জলে।


আমি ভেবেই নিয়েছি তুমি হয়েছো
আমার হৃদয়ের মসৃণ কবিতা;
ভাবনা গুলো তোমারও ছিলো
ভেবেছিলাম তুমি আমার হবে; হয়েছিল স্বপ্নে দেখা।


ভেবে নিয়েছি দলিল করবো হৃদয়ে ভালোবাসা বুনে
ভাবনা গুলো উড়ে গেলো সব, তোমার ম্লানত্ত্ব কথা শুনে।
তাদের কথায় মোদের আশা ভেঙে দাও যতসব
একাকিত্বে বাজবে বাঁশি রবে পাখিদের কলরব।


ভেবে রেখেছি দেখা হবে একদিন কোন এক অবেলায়
নওশা রূপে দেখে লোকে অভ্যর্থনা দিবে সুরভিত মালায়।
ভাবনা সেটি কল্পনাতে ভেবে দেখিনি কবু
দেখা হয়েছে বিশালতার বুকে কবিতা ছিলো তবু।


আড় চোখে ঐ সবার ভিড়ে দেখেছিলাম আমি যখন
তুমি হবে আমার মসৃণ কবিতা ভেবেছিলাম আমি তখন।
কবিতার ঠায় কাব্যগ্রন্থে আরো রয় সেটি ডায়রির পাতায়
মোদের ঠায় হলো না ধরায় তবুও থেকে গেল কল্পনায়।


যতই থাকুক আশা ভরসা যতই থাকুক জল্পনায়
ভাবনার কথা সুন্দর বটে থেকে যায় সেটা কল্পনায়;
তবুও আমার একটি কথা বলে যেতে চাই তোমায়
তুমি আমার মসৃণ কবিতা রয়ে গেলে ডায়রির পাতায়।