আবার এলো একুশ ,
মনে পড়ে পলাশতলার সেই স্মৃতি ,
    দাদুর মুখে শোনা
   কালো কয়লা পোড়া
   লাল শিখার মত বুলি
"রাষ্ট্রভাষা বাংলা চাই ।"


   মনে পড়ে সেই স্মৃতি
   মনে পড়ে তপ্ত মিছিল ,
   রাজপথের রক্তনদী ,
  বাতাসে বারুদের গন্ধ ,
   রক্তমাখা নিথর দেহ ,
মনে পড়ে রফিক , জব্বার ,
     সালাম , বরকত ।
মনে পড়ে নিথর লাশের তপ্ত হুংকার ,
   "রাষ্ট্রভাষা বাংলা চাই ।"


     আবার এলো একুশ -
মনে পড়ে প্রভাত ফেরি , শহীদ মিনার ,
       সেই করুণ কান্না ,
"আমার ভাইয়ের রক্তে রাঙানো
       একুশে ফেব্রুয়ারি ,
   আমি কি ভুলিতে পারি ।"