কোন বিনম্র ছন্দ
আসছে না বন্ধু ,
কি ভালবাসা দিব তোমায় ...
কন্ঠ নিংড়ে আসছে শুধু
অগ্নিঝড়া বাণী ।
ইচ্ছে করছে , ঝাকড়া বাবড়ি দুলিয়ে ,
বিদ্রোহী বেশে রাস্তায় নামি ।
বাংলার পথে পথে আজ
প্রজন্ম চত্বরের ছড়াছড়ি ।
ছাড় প্রিয়া ছাড় আমায় ,
দেখ ডাকছে ঐ পৃথিবী ।


কি ভালবাসা দিব তোমায় ...
মায়ের মুখে যে গ্লানির ছবি ।
চল বন্ধু চল , হাতে হাত রাখি ,
চল এবার মায়ের অশ্রু মুছি ।
শিরায় শিরায় ফুসছে রক্ত ,
এ কোন ওয়াক্ত এলো বন্ধু ,
এ কোন টানে টানছে আমায় ,
ঐ দেখ সূর্য সেন , সুকান্ত বাবু ,
সাত শ্রেষ্ঠ বীর ডাকছে ,
ছাড় বন্ধু ছাড় , ভালবাসা হলো না তোমায় ।