ফাগুনের পরশে , বৃক্ষের শাখে ,
নবঘন পল্লবে , নব সাজে সাজে ।
শিমুল তমাল , পলাশ বকুল ,
বর্ণে গন্ধে করে আকুল ।
মিষ্টি রোদের আলতো ছোয়ায় ,
পুষ্প কুড়ি চক্ষু মেলায় ।
আম কাঁঠালের শাখে শাখে ,
নতুন কত মুকুল জাগে ।
নতুন বধূর সাজে সেজে ,
বাংলা যেন লাজে মরে ।
গা জুড়ে তার অপার সুবাস ,
তাই শুকে মন হয় যে উদাস ।
এলোমেলো দক্ষিণ হাওয়া ,
মনকে করে বাঁধন হারা ,
ছুটে বেড়ায় এগাছ ওগাছ ,
পাই ফিরে সেই ছেলেবেলা ।
ফাগুন এলেই মনের মাঝে ,
কত স্মৃতি বেড়ায় ভেসে ।
মনে পড়ে পলাশ তলা ,
মালা গেঁথে কাটত বেলা ।
দুপুর বেলা পিতরাজ গুটি
নিয়ে সবাই খেলা করি ।
বিকেল হলেই মাঠে ছুটি ,
এসো সবাই উড়াই ঘুড়ি ।
সন্ধ্যেবেলা চুপি চুপি
পাখির বাসায় ঢিল ছুড়ি ।
রাত্রে বেলা মায়ের ঝাড়ি ,
তবু ছিলাম মহাসুখী ।