গাঢ় আঁধার ঠেলে চলেছি ,
  আমি আলোর পথের পথিক ।
অচেনা পথে , অমাবশ্যার রাতে ,
            আমি নির্ভীক পথিক ।
সূর্যের উল্টো পিঠে ,কিংবা স্রোতের বিপরীত ,
আমি যৌবনদীপ্ত , আমি সন্ধানী ,
   আঁধারের মাঝে মশাল হাতে ,
         আমি আলোর দিশারী ।
আমি দুর্বার , আমি পতি হিড়িম্বার ,
রাক্ষসকূলে ত্রাস আমি , আনি ছিনে বিজয় অপার ।
আমি হেরাক্লেস , নাই ক্লান্তি নাই ক্লেশ ,
সোনার আপেল পাবার আশে ,গগন ঠেলি আপন কাঁধে ।
আঁধার ঘরের বন্দী সবে , আমার হাতে হাত রেখে ,
আওয়াজ তোল আপন মনে ,
ঘুচব এবার আঁধারটাকে সূর্যটাতে রশি বেঁধে ।
কালো হাতের দুষ্টু ছায়া , ফেলবে না আর কভু মায়া ,
লাথি মেরে গগন থেকে , তাড়িয়ে দেব শনিটাকে ।


***(ক্লাসের পড়ার জন্য সকালে কবিতা Post করতে পারি নি । এইমাত্র কবিতাটি লিখে সাথে সাথেই Post করলাম । কোন ভুল থাকলে দয়া করে তা ধরিয়ে দেবেন । আপনাদের কাছ থেকে শেখার জন্যই আমার এ প্রয়াস ।)***