প্রেমে পড়িয়া এবে
তব চরণ তলে
সপিয়াছি নিজে ,
আপনার মান , অভিমান ।
আপনার গর্ব , সর্ব ,
তোমাতে বিলীন ।
তোমাতে পৃথিবী ,
তোমাতে স্বর্গ ,
তোমা ছাড়া আমি
অচল , অন্ধ , জড় মাংস পিন্ড ।
তুমি প্রাণের উত্‍স ,
নদীর বুকে ঢেউ  
জাগানো ঝরনাধারা ।
তুমি অগ্নিগিরি ,
বাবড়ি দোলানো
নজরুলের প্রেরনা ।
তুমি দুরন্ত এন্টনির
পিছুটান ক্লিওপেট্রা ।
তুমি হারকিউলিসের মেগার ,
মহাবীরের উত্‍স ।