দেবী বন্দনায় আরম্ভীয়া মধু কবি ,
বীর রসে মজিয়া রচিল মহাকাব্য ।
দেবীর বরে নাকি নরাধম বাল্মীকি ,
সাজিল মহাকবি , রচিয়া রামায়ন ।
যুগে যুগে আরোও কত কবি ,
পূজিয়া স্বরস্বতি পদে , রচিল কত কাব্য ।
কত কবি আসিল গেল ,কেহ বা রহিল ,
কেহ বা রচিল মধুচক্র বঙ্গ সাহিত্য অঙ্গনে ,
বঙ্গজন যাহে সুধা পান করিয়া চলে নিরবধি ।
আমি ক্ষুদ্র কবি পূজিব কারে ,
এক আল্লাহ্ বিনে কে আছে মোর ধর্মকূলে ।
ধর্মকূলে মোর নাহি দেবী , পূজিব যারে ,
আছে এক আল্লাহ্ , নাহি প্রতীমা , নিরাকার সে ।
আমি তাহারেই পূজি , তাহার কাছেই চাই ,
"ওগো খোদা , তুমি মহামহিম , মহাশক্তিশালী ,
তোমার ইশারায় ফকির হয় বাদশাহ্ , বাদশাহ্ ফকির ।
তোমার ইচ্ছায় ফেরেস্তা শয়তান ,নরাধম মহাকবি হয় ,
হে খোদা , দুদিনের এ দুনিয়ায় তোমার লীলা বোঝা দায় ।
হাবীব-এ-মোর্শেদ নামধারী , আমি ক্ষুদ্র কবি ,
প্রার্থনার হাত বাড়ায়েছি তোমার দ্বারে আজি ।
এ ক্ষুদ্র কবি , রচিবে কাব্য , তুমি সহায় হও ,
তার কল্পনায় , মনের ফুলবাগানে রচ মধুচক্র ,
বঙ্গজন যাহে আনন্দে করিবে সুধাপান নিরবধি ।"


রচনাকাল : ১৪/১১/'০৭ ইং