এখনো ঘোর ভাঙেনি তোর
ঘুমে আছিস শান্তির ঘুমে ?
ওরে অবুঝ , ওরে অলস
জেগে ওঠ ঘুম ছেড়ে ।
ঐ যে শত্রু ছুটেছে দূর্বার ,
আসছে তেরে তোর পানে ,
জেগে ওঠ প্রাণ বাঁচাতে ,
ছুটে চল অস্ত্র হাতে ,
পরাজয়ের ঘৃণ্য মালা
পরিয়ে দে তাদের গলে ।
ভয় পেয়ে আজ ঘরের কোণে
থাকিস না আর ঘুমের ঘোরে ।
জেগে ওঠ , ভেঙে ফেল ,
হাতে বাঁধা লোহার শিকল ,
শৈরাচারীর বন্দিশালা ।
হা রে রে হুংকার দে ,
ধরপরিয়ে উঠুক কেঁপে ,
বিধাতার আরসখানা ।