বিজয় নেশায় আজ মেতেছে মন,
করি না ভয় , করব জয় ,হব স্বাধীন ।
এ প্রত্যয় করেছি হায় ,
মন তাই অটল অবিচল চলেছে নির্ভয় ।
মানি না বাধা বিঘ্ন , শত ঝড় ঝাঞ্চা ,
তিমির আঁধার , কালো মেঘ পারবে না নোয়াতে এ মাথা ।
মোরা পরি না কভু পরাজয়ের মাল্য ,
মোদের শিরায় শিরায় বইছে বীর বাঙালির রক্ত ।
এ রক্ত নয় শীতল , নয় শান্ত ,
অশান্ত , তরঙ্গের মত , প্রজ্জ্বলিত অগ্নির মত ,
দীপ্তিমান সূর্যের মত তপ্ত ।
এ রক্ত স্রোতে ব্রিটিশ পুড়েছে ,
পুড়েছে পাক হানাদার চক্র ।


মোরা বীর বাঙালি ,কভু হার মানি না ,
অধিকার আদায়ে অটল মরণের ভয় করি না ।
আজও পারবে না দমাতে কোন অশুভ শক্তি ,
বরেণ্য নেতার ভয় দেখানো বাণী ।
কেবা মুসলিম কেবা হিন্দু , কেউ না জানি ,
একই উদরে জন্ম মোদের , মোরা বাঙালি ।
শুনে রাখ রে সব মুখোশধারী ,
সবার মুখে ধ্বনিত তপ্ত হুঁশিয়ারি ,
"সুখের এ সংসার ভাঙবি যদি ,
জান , মান তোর সব হারাবি ,
মোরা বীর বাঙালি ।"