ওগো রুপসী               বিষ্ণু প্রেয়সী ,
                পার্বতী ।
তব চিন্তন কেন অনুক্ষণ    করে এ মন ,
         তায় কেন চঞ্চল অতি ?
কেন আকুল হৃদয়         ব্যাকুল সদায়
            চায় শুধু তোরে ?
কেন দিবারাত্রি           তোর ছায়াপরী
             তাড়া করে মোরে ?
এ কোন বন্ধন             করিলি রচন
             আজি দুজনাতে ?
কাটারে না কাটে           টানিলে আঁটে
               অভাগার গলে ।
দূরে গিয়া আজি          কেন কষ্টরাজি
               দিস উপহার ?
যদি কষ্ট দিতে মোরে     বড় ভাল লাগে
                 দে শতবার ।
শত আঘাত মনে      রাখিব সংগোপনে
           শুধু এ হাসিটা তোর ।
থাক্ সদা সুখে          কষ্ট পাসনা মনে
           এটুকুই চাওয়া মোর ।
সশরীরে চাই না আজি   কল্পনায় আনিব সাজি
                বধূবেশে তোরে ।
রব আনন্দে মত্ত     বিমোহিত হবে চিত্ত
             তব মৃদু শিত্‍কারে ।
উঠোনে মোর যদিও    আঁকিলি না চরণ চিহ্ন
             রাঙা বধূর বেশে ,
তবুও অনুক্ষণ             বাঁধিব এ মন
           তোর আউলা কেঁশে ।