* * *এটি শ্মশান কবিতাটির দ্বিতীয় অংশ যা গতকাল থেকে পোষ্ট করা শুরু করেছি । কবিতাটি একটু সাইজে বড় হওয়ায় আরও কয়েকটি অংশে পোষ্ট করব । আশা করি সবাই আমার কবিতাটি পড়ে কেমন লাগল জানাবেন ।
* * * * * * * * * * * * * *


ব্যাকুল হৃদয়ে যবে ছুইনু তোমারে ,
দেখি হিমশীতল দেহখানি ।
বুঝিনু তখনই , মোর পরাণ পাখি
গিয়াছে উড়ি , তাইতো শূণ্য খাঁচাখানি ।
যারে মুই ডাকি , সে তো আজি নাহি ,
কে কহিবে কথা ? এত আয়োজন কার লাগি ?
বুকে জড়ায়ে ধরি শতবার ডেকেছি ,
মোর আর্তনাদে বোধহয় কেঁদেছিল পৃথিবী ।
যমের হাত থাকি নিতে চাহিনু কাড়ি ,
পারি নাই , আগেই গিয়াছে চলি।
অবশেষে , লাল শাড়ি জড়ায়ে সিঁদুর পরায়ে ,
আপনার অর্ধখানি আপনার হাতে ,
শেগুন কাঠের রাঙা চিতায় শোয়ায়ে ,
নিঠুর শ্মশানে আপনার সোহাগেরে
পোড়ায়েছিনু সেদিন , ক্ষুধিত আগুনে ।
সে যে কেমন জ্বালা , বুঝিতে সখী,
এমন অভাগা হয়ে আসিতে যদি ।
এই শ্মশানে পোড়ায়েছি আপন হাতে
আপনার পিতা বিশ্বনাথেরে ।