মনের মানুষ বেশে বরিয়া তারে ,
কেন রাখিলাম তবে ঘোর আঁধারে ?
তারে কি যায় না বলা , না বলা সত্যখানি ?
কেন মিছেমিছি ছলনা আজি ,
কি সুখ ছলনায় পেয়ে তারে ?
তৃপ্তি যেথায় পূর্ণতা নাহি পায় ,
সুখ কি সেথায় , কভু বাসা বাঁধে হায় !
মুখোশ পড়া সুখের বাসা ,
এ মন আর চাহে না ।
অম্লতে পুড়িয়া সোনার যেটুকু রয় ,
এ মন তারেই চায় , তার বেশি নয় ।