আজি এ মনেরে দিল কে দোলারে ,
প্রতি পলকে ওঠে চমকে ,
অকারনে , অজানা হরষে ।
মনের গগণে কি সুর বাঁজেরে ,
নবীন মেঘের যৌবন রস
ঝর ঝর পড়িছে ঝরিয়া ।
ধরা যে দেয় না , দেখা তারে যায় না ,
গন্ধ তাহার কেবলই আসে ভাসিয়া ,
আজি এ বরষার ভেজা পবনে ।
চঞ্চল ঝর ঝর মাতাল বরষায় ,
কানে মম কেবলি বাঁজিয়া যায় ,
তাহার পায়ের রুনুনু ঝুনুনু
                   নুপুরের সুর ।
নবঘন বরষার চঞ্চল পবনে ,
উড়িয়া যায় পলকে ,
তাহার ছায়াময় এলোকেশ ,
                   আকাশে ।
সে যে আকুল করিল মোরে ,
হৃদয় গগণে শীতল সরস
নীলাভ চাদর দিল জড়ায়ে ।

* * *বিঃ দ্রঃ - কবিতাটি এই মাত্র লিখলাম । ভাল ভাবে দুবার পড়ারও সময় পেলাম না । তাই কোন ভুল থাকলে দয়া করে তা ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন আর আমায় তা সংশোধনে সাহায্য করবেন । * * *