তোমারে ছাড়িয়া আজি
দুর দেশে আসিয়া আমি
ভাবিয়া মরিছি সদায় ।
কেমন আছ গো প্রিয়া ?
তোমার চঞ্চলতা হরণ করিয়া ,
হেথায় আজি আমি ,
যেন পটে আঁকা ছবি ,
চাহে মুক্তি সদায় কাকুতির স্বরে ।
সদায় যেন সে
উড়াল দেবে
তোমার দেশে ।
আজি এ বিরলে একা একা বসে ,
ভাবিছে সদায় ব্যকুল বেশে ,
হয়তো তুমি আমায় ভেবে
ফেলিছ অশ্রু ,
চাহিছ পথ পানে ।
সেই হাসি আর নেই তোমার
মিশে গেছে অতীতে ।