বহুদিন পরে , বহুদূর ঘুরে ,
এসেছি যেদিন ফিরে
এই পদ্মা মেঘনার বাঁকা তীরে ।
দেখেছি শান্ত স্নিগ্ধ জল ,
সবুজে ছাওয়া মাঠ , উড়ন্ত বলাকার দল ,
কলসী কাঁখে গ্রাম্য মেয়ের
মেঠোপথে চলে যাওয়া ,
দিগন্তের কোল ঘেঁষা লাল সূর্যের
মিষ্টি কোমল রশ্মি ।
দেখেছি শুভ্র কাশফুল ,
মৃদু হাওয়ায় মাথা নুয়ে
আনন্দে আটখানা হয়ে এপাশ ওপাশ দুলতে ,
নীল আকাশের বুকে
সাদা মেঘের খেয়া পারাপার ।
দেখেছি মুগ্ধ হয়ে বেশ
দেখেছি আমার বাংলাদেশ ।