আর পারছি না রে -
সকাল হতে মধ্যরাত অবধি
জীবনের এই একঘেয়েমি
আর ভাল লাগে না ।
আমি আর পারছি না ।
সকালের আলো ফুটতেই
বিরক্তিকর সেই টেবিলটা ,
আর ভাল লাগে না ।
চার পেঁয়ে এই চেয়েরটাতে
পিঠ কুজিয়ে বসতে
আর ভাল লাগে না ।
ভাল লাগে না পড়াশুনা ,
রেডিওতে বেঁজে চলা
আর . জে জয়ীর মিষ্টি কথা ,
ভাল লাগে না গান শোনা ,
ফেসবুকে বার্তা পড়া ,
মুঠোফোনে প্রেমের কথা ।
এভাবে আর চলে না ।
আজ আমি আকাশ দেখব ,
আকাশ আমার বড় ভাল লাগে ।
ভাল লাগে চিল ,
উড়ে চলা বলাকার মিছিল ,
ভাল লাগে বৃষ্টি ,
ভেজা শালিকের দৃষ্টি ,
ভাল লাগে কবিতার ছন্দ ,
জুঁই চামেলীর গন্ধ ,
ভাল লাগে ফাগুনের রং ,
মাতাল হাওয়ার ছুটে চলা ,
দুষ্টু ছেলের বৃষ্টি ভেজা ।
তাইতো আমি হব বাঁধনহারা ,
যাকে বলে বাঁচার মত বাঁচা ।