ভব লীলার পাঠ চুকিয়ে
যখন যাব পরপারে ,
সবাই তখন যাবে ভুলে
রাখবে না কেউ আমায় মনে ।
হয়তো দুদিন শোকের বসে
ঝড়বে অশ্রু মায়ের চোখে ,
হৃদয় ভাঙা আর্তনাদে
বাতাস হয়তো থমকে যাবে ।
ক'দিন পরেই অতীত ভেবে
সবাই আমায় যাবে ভুলে ।
ডাকবে না কেউ এ নাম ধরে ,
ডাকবে না মা বাবা বলে ।
বলবে না কেউ কাছে ডেকে ,
কাব্য শোনা নিজের মুখে ।
হয়তো আমার খাতার পরে
জমবে ধুলা যত্ন বিনে ।
বন্ধু তোদের এই আসরে
ধরবি না ভুল কাব্য মাঝে ,
সাবাসি আর কেউ দিবি না ,
আমার লেখা কাব্য পড়ে ।
আশা ছিল তোদের মাঝে
আর ক'টা দিন রব বেঁচে ,
তা বুঝি আর হল না রে ,
মরণ আমায় ডাক দিয়েছে ।
তাইতো বন্ধু তোদের ছেড়ে
এবার আমায় যেতে হবে ।