তুমি যে রোদ্দুর ভরা এক চক্ষু মনি,
কথায় হিসাবে মেনে নেওয়া কাল্পনিক কবি।
তোমার কি আছে কোনো ছবি?
বন্দি কারাগারে আটকে হরেক রকমের জ্যোতি।


ঘুমের ভাবে মেনে নেওয়া কাল্পনিক কবি,
আছে কি তোমার বাস্তব ছবি।
ফুটে উঠেছে আসমানী রবি,
চক্ষু ফুটিলে তাকিয়ে দেখি আছো তুমি কোন জগতে।
সকল ভাবনা জোড়া জেনে রেখো মূল্য রতনে,


হয় তে পারো না তুমি তাদের মতো কবি।
আমি যে তোমাকে দুই এক কথায় বলি,
জানি না তাতে তোমার হবে কি উন্নতি।
জেনে রেখো তোমার মাঝে আছে যে অমূল্য সত্যি,
এটি তোমাকে মিলবে এক সম্মানের খনি‌।


জানি না যে তাতে হবে কি ধনী,
তাই তুমি ভেবো না তুমি যে কাল্পনিক কবি।
মনে মনে দুঃখ রেখো না তুমি,
তোমার ও আছে যে আরেক স্মৃতি।


তা তুমি ভুলে যেওনা এই আমার চিঠি,
হার মেনে নিবে না এই আমার রীতি।