রাজবাড়ী পর্ব ১


সময় এখন থমথমে গরম মরুভূমির মতো। চারিদিকে গরম হাওয়া বয়ে চলেছে। গাছের পাতা জেনো পউঙ্গ হয়ে গিয়েছে। ঘরের মেঝেতে চিৎ হয়ে পড়ে রইলাম। কিন্তু তাতেও শান্তি কই। যে দিকে চিৎ হলাম সেই দিকে সাগর হয়ে গেলো। গরমের যন্ত্রনায় আর পারা যাচ্ছে না। আসল সমস্যা তো ওই জায়গায় যেখানে বসবাস করছি তার আশেপাশে ও কোনো গাছপালা বেশি নেই। চারিদিকে দালান আর দালান। তাও কিছু গাছ জীবন ভিক্ষে পেয়েছে তাও মানুষের স্বার্থে কিছু গাছকে আস্ত রেখেছে। এই যেমন পেট ও মুখ শান্তি করার জন্য যে গাছ গুলো রয়েছে সে গাছগুলো নিজের গুনের কারণে জীবন বাঁচাতে পেরেছে। না হলে ! কত দিন আগে যে সে গাছগুলো মানুষের খাট টেবিল হয়ে যেত। কিন্তু এই সব গাছ কি বাতাস দিতে পারে না? পারে কিন্তু নিজ উঠান বাড়ি পর্যন্ত সীমাবদ্ধতা। যার গাছ তার উঠান গাছের নিচে ঘেঁসতে ও পারি না। অতদূর হতে কি গাছে আমায় বাতাস দিবে।


রিং রিং রিং... ওই দেখো কে জেনো কল দিয়েছে। যাই শুনে আসি কে এত গরমে আমাকে মনে পড়েছে। হুম কে বলছেন?


- আমি শরিফ বলছি। তোর বন্ধু।


সম্রাট: আরে তুই কি মনে করে এত দিন পর।


শরিফ: কেন বন্ধুর সাথে কথা বলা নিষেধ আছে নাকি?


সম্রাট: আরে আমি কি তা বলছি। আচ্ছা বল কেন মনে পড়লো?


শরিফ: আরে তুই তো জানিস কি গরম পড়ছে।


সম্রাট: তা আর বটে। হুম তারপর বল?


শরিফ: তাই এই গরমে ঘরে বসে থাকা মানে নিজ      ইচ্ছায় আগুন জ্বালিয়ে পাতিলা বসিয়ে তার উপর বসে থাকা।


সম্রাট: হা হা হা। ঠিক বলেছিস।


শরিফ: তাই বন্ধুরা সবাই মিলে চিন্তা করেছি কোনো এক জায়গায় ঘুরতে যাবো। যেখানে থাকবে গাছপালা আর থাকবে না কোনো কোলাহল।


সম্রাট: হে ঠিক বলেছিস। তাহলে কে কে যাচ্ছে সাথে করে?


শরিফ: আমি, তুমি, রাকিব,ফারুক, আব্দুল, হামিদ এই আর সঙ্গে দু জন মেয়ে নাজিরা, শারমিন।


সম্রাট: আরে সবাই তো আমাদের স্কুলের বন্ধুরা।
আচ্ছা কোথায় যাবি তাইলে?


শরিফ: হুমমম.. সবাই মিলে চিন্তা করে দেখলাম একটি জায়গা রয়েছে।সেটি বলতে গেলে রাজবাড়ী।


সম্রাট : কি বলিস। রাজবাড়ী। তাহলে তো গাছ গাছ থাকবে।


শরিফ: হুম অনেক শান্তির জায়গা এই গরমে একদম শান্তি পাবো।


সম্রাট: কোথায় এটি?


শরিফ: মোখারা গ্রামে কারিগাছা এলাকায় এটি রয়েছে। বলতে গেলে অনেক টা লোকালয় থেকে ভিতরে।


সম্রাট: আবার কোনো সমস্যা হবে না তো?


শরিফ: আরে কেয়ারটেকার আছে ওখানে। এটি কি আগের কালের সময় নাকি যে লোকালয় থেকে দূরে হলে বিপদ হবে। এখন আধুনিক যুগ কোনো কিছু হলে মোবাইল তো আছে।


সম্রাট: তাও ঠিক।


শরিফ: আচ্ছা তাইলে সামনের সপ্তাহে শনিবার বাস স্টেশনে চলে আছিস।


সম্রাট: আচ্ছা ঠিক আছে।


এই বলে রেখে দিলাম। যাক এই গরমে শান্তি পাওয়ার একখানা নিস্তার পেলাম।


(পর্ব ২ আসবে )••••••✓