এক ছুট্টে পাঁচতলার ছাদ , খোলা আকাশের নীচে  
পাঁচিলের ধারে উঁকি দিয়ে দেখেছিলাম
চার ফুট দশ ইঞ্চির ছেলেটার সাহস  
হাতের তরবারি ঝলসে উঠে নেমে এসেছিল
সেই ছেলেগুলোর শরীরে , যারা
নতুন সমাজ গড়ার স্বপ্ন দেখছিল ।
মুহূর্তে ধোওয়া হয়ে গেল তাজা রক্তের দাগ,
হঠাৎ ই চোখে চোখ পড়াতে
ভয়ে হিম হয়ে অনুভব করি শীতল মৃত্যুর ছোঁয়া
ভুলতে চেষ্টা করেছি এক ঠেলাগাড়ি তরতাজা  লাশ ।


মনে আছে সেদিনগুলো ...
তোর তো যাওয়ার কথা নয়,  
তবুও সদ্য কৈশোর পেরিয়ে
তুই  পৌঁছে গেলি স্বাধীনতার আস্বাদ নিতে ।
মাঝরাতে দরজায় পদাঘাত;
প্রাণপণে দরজা আগলে তোকে বাঁচানোর প্রয়াস  

অজ্ঞাতবাসের সেই দিনগুলোয়
সকলের অলক্ষ্যে তোর জন্য লুকিয়ে খাবার নিয়ে যাওয়া
আবার আসবো কথা দিয়ে আসা


শহর ছেড়ে পালিয়ে বেড়ানো ,
চিঠির অপেক্ষায় দিন গোনা , মন খারাপ করা
নিজেদের হাতিয়ার বানাতে তোকে খুঁজে নিয়ে এসে বিজয় মিছিল ।


কলম ধরা হাতে উঠল মানুষ মারার যন্ত্র
একটু একটু করে বদলে গেলি,
রাতের বেলায় মত্ততা , আমার বুকে ভয়
তবুও মৃত্যুর আলিঙ্গন থেকে দূরে রেখেছিলাম ।
তোর দেওয়া আশীর্বাদ নিয়ে  নতুন জীবনের
আঙিনায় পা রাখলাম ।


ঠিক তার একমাস পরে ...
একটি বুলেট তোর মাথা ভেদ করে দিল,  তারাই...
যাদের তুই বিশ্বাস করেছিলি ,
বন্ধু বলে ডেকেছিলি ......