তিতির - ছোট্ট একটা পাখি
ভালবাসার উচ্ছ্বাসে যখন দুকূল ভেসেছিল
ঠিক তার পরেই বাসা বেঁধেছিল আমার শরীরে ,
কানে কানে বলেছিল , " আমি এসেছি তোমার কাছে থাকবো বলে " ।

তিতির পাখি  , তিতির পাখি...
সারাদিন যে কতবার ডাকতাম নিজের শরীর ছুঁয়ে অচেনা পাখিটিকে ;
একটু একটু করে দিন চলে যায়
ছোট্ট পাখিটা বুকের মাঝে আরও ঘন হয়ে বসে ।
নিজের শরীরে তার অস্তিত্ব অনুভব করি
একটু ভয় , একটু লজ্জা
কাউকে বলতে পারি নি পাখীটার কথা
কিন্তু , আর তো লুকোনো যাবে না তাকে...


ভালবাসার উচ্ছ্বাস ফুরিয়ে গিয়েছিল, তাই
সমাজ মেনে নেবে না এই অছিলায়
আদেশ এল পাখিটাকে এখনই উড়িয়ে দাও
শুনে পাখিটা আর্তনাদ করে উঠেছিল ।


দুহাত দিয়ে আগলে রাখার চেষ্টা করেছিলাম
প্রতিরোধে , প্রতিবাদে... পারি নি
ভালবাসা হেরে গেলো সমাজের কাছে,


একরাশ রক্তের মাঝে আমার স্বপ্নের সেই
তিতির পাখিটার মুক্তি ঘটেছিলো......