দশ বছর পরে ফিরেছি নিজের গ্রামে
দু’চোখ  ভরে দেখছি
এখনও সেই একই রকম ; যেমনটি
ফেলে গেছিলাম।
সেই চোখ জুড়ানো সবুজ প্রান্তর
দীঘির পাড়ে দুপুরবেলা
বৌ – ঝিয়েদের অলস আড্ডা,
আদুর গায়ে বাচ্ছা গুলো আজও
খেলে বেড়াচ্ছে বাড়ীর দাওয়ায় ,
ট্রেনের আওয়াজে আমার ছেলেবেলা
ফিরে এল এক লহমায় ।


ঘুরতে ঘুরতে এসে দাঁড়িয়েছি
বুড়ো শিবের মন্দিরে,
কিসের আকর্ষণে ! জানি না,
অতীত তো ছেড়ে যেতে চায় না
পায়ে পায়ে এসে দাঁড়াই মন্দির চাতালে
আরও জীর্ণ হয়েছে দেবালয়টি
অশ্বত্থ গাছের চারা দেওয়াল ফুঁড়ে
উঁকি দিচ্ছে এদিক সেদিক ; কিন্তু
বিগ্রহটি আছে স্বমহিমায় ।


কি মনে হতে ঘুরে গেলাম মন্দিরের
পিছনের দিকে ,
খুঁজে বেড়াই ভাঙা দেওয়াল লিখন
হঠাৎ ই পেয়ে যাই সেই নাম দুটো
দেবপ্রিয় + সুস্মিতা
তোমারই হাতে লেখা ...