মনখারাপের মুহূর্তে শুরু হয়
বুকের মাঝে দ্রিদিম দ্রিম
একটানা বৃষ্টির শব্দ রিমঝিম রিমঝিম
উড়ে চলে ঘাসফড়িঙ ।
হলুদ পাখিটাও  রোজ একই সময়ে ডেকে ওঠে ;
সেকেন্ড বা মিনিটের ভুল নেই
সময়টা বেজে চলে ঠিক তার ঠোঁটে ।


লেখার টেবিলে বসতেই
জানলার পাশের দেবদারু গাছটা
মাথা নেড়ে  এক ঝাপটায়
ভিজিয়ে দেয় ল্যাপটপটা ,
গাছের ডালে হলুদ পাখি
গান গেয়ে ওঠে আনন্দে
যেন বলতে চায় কেমন জব্দ !


নাগরিক সভ্যতার মোহ কাটিয়ে
স্বেচ্ছা নির্বাসনে ,
দিনের শুরু আর শেষ হয় আমার
প্রকৃতি দর্শনে,
হয়তো বা মানুষ আছে সংগোপনে
আমি চিনি না ।
আমি চিনি হলুদ পাখি , দেবদারু গাছ
আর চিনি তোমাকে ; যার চোখের  তারায়
একটা গোটা আকাশ ভাসে...