রাত ভোর হওয়ার ঠিক আগের মুহূর্তে
সে এসেছিল...
বলেছিল, সময় নষ্ট করার মতন
সময় নেই হাতে
বহুদিনের উপোষী পুরুষ
কোনও বাধা না মেনে শরীর সুখে
ভেসে যায়...


এক গ্রাস ভাত মুখে দিয়ে বলেছিল
বড্ড খিদে ; বহুদিন পর ভাতের গন্ধ পেলাম ।
বাইরে আওয়াজ হতেই ভীত সন্ত্রস্ত
ভাত ফেলে মুহূর্তে কোমরে হাত ,
দরজা ভাঙার আগেই মিলিয়ে গিয়েছিলো
আবছা অন্ধকারে...


রোজ রাতে ভাতের থালা সাজিয়ে রাখি
যদি এসে বলে বড্ড খিদে
কিন্তু আর আসে নি ...
সবাই বলে সে নাকি আর ফিরবে না
মন যে মানে না
কিসের লড়াই , কেন লড়াই ?
কে জিতবে আর কে হারবে ?


শুধু জানি আমার লড়াইটা চালাতে হবে
দশ মাস দশ দিন......