একটা মহাপতনের আগে
তোমাকে যদি একবার ছুঁয়ে আসতে পারতাম
তাহলে এই ক্ষয়ে যাওয়ার একটা অর্থ দাঁড়াতো ।
নীল সমুদ্র পাড়ি দিতে পারিনি বলে
স্বপ্নেরা হয়েছে বিমুখ । অথচ স্বপ্নকে ধারন করে
কত বিনিদ্র রজনী নির্ঘুম কেটেছে আমার ।
খড় কুটো দিয়ে বাবুই পাখির বাসা বানানো দেখেছি,
পিপীলিকার খাদ্য সঞ্চয়, আমাকে মুগ্ধ করেছে ।
দু'হাত বাড়িয়ে সবুজকে ধরতে গিয়েছি যখন
তখনি সব মিথ্যে আর ফিকে হয়েছে ।


আমার সাধ ও সাধ্যের সীমানা নির্ধারন করেছিলাম ;
হয়ত প্রদীপটা জ্বালানো যেত, কিন্তু
দমকা হাওয়ার ভয় ছিল অনেক । তারচেয়ে
জোনাকির আলোয় নিরাপদ পথ চলা,
নিভে যাওয়ার নেই ভয় ।
একযুগ কিংবা তারও বেশী,
তোমার মুখ আজ ধুসর, বিবর্ণ
তবু আমার স্বপ্নেরা এখনও দুঃস্বপ্নে খেলা করে
ছোট ছোট পতন, মহাপতনের বার্তা আনে ।