তুমি কি দেশের কথা বলতে চাও ?
মন্ত্রমুগ্ধের মতো শুনাতে চাও
মাটি ও মানুষের কথা ?
তবে ঔখানে যাও,
নেমে পড়ো ঔ পুকুরে
ধুয়ে ফেলো পূর্বের ময়লা মাটি,
যা ছিল এতদিন গায়ে গতরে ।
তারপর সুধা পান করো জয়ধ্বণনি দিয়ে ।
দ্যাখ হাট বসেছে কত বুদ্ধি বিক্রেতার
মিডিয়া তা করছে কভার,
তুমি শুধু মগজটা ধুলাই করে নাও
তারপর দ্যাখ, ক্যামনে বড় নেতা বনে যাও ।
তা না হলে
দুঃখ আছে কপালে,
ডান্ডাবেড়ি পরিয়ে তোমারে
রাখা হবে অন্ধকার ঘরে ।
আরেকটু লাফালেঃ
রাষ্ট্রদ্রোহের তকমা দিয়ে
একশো একটা মামলা দিয়ে
পয়ত্রিশ দিনের রিমান্ড চেয়ে,
দেশের কথা বলার সাধ
মিটিয়ে দিবে চিরতরে ।


যুদ্ধে তোমার বাবার পা হারিয়েছে
তাইবলে তুমি যে রাজাকারের ছেলে হবেনা
তা কে বলেছে ?
আজ দেশপ্রেমিক আর রাজাকার
এক হাতের দুই পণ্য,
যখন যেটা কাজে আসছে
তখন সেটাই গন্য ।