কী চমৎকার দেশ আমার !
পুরোটাই আজ হয়েছে ভাগাড়
এক শকুনীর ইচ্ছের খাবার ।


চারিদিকে তার সীপাহরা
হত্যা করছে মানবতার,
কিসের আইন, কিসের বিচার ?
যা হচ্ছে, তা চোখে ধূলো দেবার ।
ত্রিশ লক্ষ শহীদের আত্মা
সেটাও হয়েছে সম্পত্তি তার,
মুখোশধারী আর ঙ্গানপাপীদের
আজ তাই বড়ই জয় জয়কার ।
অথচ, জাতি জানে স্বাধীনতা যুদ্ধে
কার কতটুকু অবদান,
কে নিয়েছিল আয়েশী জীবন
আর কে নিয়েছিল যুদ্ধের ময়দান ।


আন্দোলন আর ভোটের মিছিলে
জন্ম হয়েছিল যে সন্তানের,
তাকে দিয়ে তো অনেক লুটেছো
এখন কেন বলা সে নয় জনগণের ।
জনতাকে দেখে ভয় পাবার কিছু নেই
তারা সব সময় নিরস্ত্র,
তবে সব হিসেবকে উল্টে দেবার
তাদের আছে বড় অস্ত্র ।
সময় আছে সমস্যার সব সমাধান করে
দেশবাসীকে বাঁচাবার,
তাহলে তৈরী হতে পারে আরেকটি সম্ভাবনা
নতুন হালে পানি পাবার ।


এই অন্ধকারের মৃত্যু উপতক্যা
আমরা চাইনা আর,
সোনার বাংলা, সোনার দেশে
ভরে উঠুক আবার ।