এই মুহুর্তে দরকার
হাজার হাজার কারাগার ।
গলি থেকে রাজপথ
অফিস থেকে আদালত
সবটাই হবে কারাগার
আবাল বৃদ্ধ বনিতার ।


প্রকাশ্যে মারলে পারে
ক্যামেরা ধরে চারিধারে ।
নিয়ে যাও তবে বদ্ধ ঘরে
মারো তারে অন্ধকারে ।
কাকপক্ষীও পাবেনা টের
মনের জ্বালাও মিটবে ঢের ।


সত্য মিথ্যা বক্ত্রৃতা দিবে ?
মানুষের মনকে জয় করবে ?
তারপর এসে ক্ষমতায় বসবে ?
- সে সুযোগ পাবেনা আর
নেই কারো সে অধিকার
নতুন করে ফসল ফলাবার ।


গণতন্ত্রকে কবর দেওয়ার
কত বাকী, বলতো এবার ?
ইতিহাস চেয়ে আছে
দু'চোখে তার অশ্র ঝরছে
ভবিষ্যৎ চিৎকার করছে ।
থামাও তোমার বর্বর খেলা
এখনও আছে অনেক বেলা ।
কেউ তোমাকে দেয়নি অধিকার
মানবতাকে এভাবে পিষ্ট করার ।