বর্বর সময়ের বিবেকহীন স্রোতে
মিথ্যে বুলির কানফাঁটা আওয়াজ
শিকড়হীন সততার রঙচড়া ব্যবহার
- আর কত দেখবে অভাগা এ জাতি ?


কালো হিযাবে মুখঢাকা প্রার্থণারত দেবীকে দেখেছে
অতীত ভুল পুনরায় না করার কেচ্ছা শুনেছে ।
লাভ কি কিছু হয়েছে ?
ভিখারী মানবতা ভিক্ষার ঝুলি নিয়ে ঘুরছে দ্বারে দ্বারে
বলছে, ভিক্ষা দাও হে, আর কিছুদিন যদি
বাঁচতে পারি তোমাদের মাঝে ।
অসহায় জনতা বলছে, ভিক্ষা দেবার আমরা কে ?
- যাওনা একবার তার কাছে, যে তোমাকে বেঁধে রেখেছে ।
- যাওয়ার কি আর উপায় আছে ?
শুধু বেঁধে রাখেনি, রিমান্ড চলছে ।