সত্যকথা বলা যাবে
মেঘের আড়ালে যখন সূর্য হারাবে
সিংহ তখন ইঁদুরের গর্তে মুখ লুকাবে
ঝিঁ ঝিঁ পোকার শব্দেও আৎকে উঠবে ।


সত্যকথা বলা যাবে
ধোঁয়ার কুন্ডুলিতে যখন মৌমাছিরা উড়ে যাবে
জমানো মধু তখন কালো বিড়ালে খাবে
খাঁচার মধ্যে শিয়াল বসে মশা মারবে ।


সত্যকথা বলা যাবে
জংধরা লোহা যখন পরিস্কার হবে
কামারের কর্ম কামার তখন করে যাবে
চামচিকারা রাস্তার পাশে খড় টুকাবে ।


সত্যকথা বলা যাবে
কালো হিযাবে যখন তসবি হাতে ভিক্ষা চাবে
কাকের আদেশ তখন কুকুরে মানবে
শকুনের মাংস পিপড়ায় খাবে
পিপড়াও রক্তের বদলা নিবে ।