জীবনে যাদের ছিল অভাবী হাল
শুকনো মুখে ভরেছিল হাড্ডিসার গোয়াল,
ব্যাঙের ছাতার মতো এখন ফোলা গাল
ভরা কলসি পেটে যেন পায়নাকো তাল,
- এরাই রুই কাতলা রাঘোব বোয়াল
অন্ধকার রাজ্যে রক্তখেকো দজ্জাল ।


বটতলার উকিলবাবু বড্ড বেশামাল
দেখে যেন মনে হয় একাই তুলবে ছাল ।
রঙিন চশমার ফাঁকে সময় ফুরিয়ে যায়
চারপাশ কেঁপে উঠছে দমকা হাওয়ায়,
মেঘের গর্জণ শুনে সব বাতি নেভায়
রক্তের হোলি খেলায় জী হুজুরদের নামায়
রাতের অন্ধকারে লাশ গুম হয়ে যায় ।


খেলারাম খেলে যাও, আসছে মহাকাল
গরীবের অন্ন কেড়ে ভেংগেছো কপাল,
রাজার ঘরের চাল, দেখি রক্তে লাল,
ষোল কোটি মানুষ আজ ক্ষোভে উত্তাল ।