স্বপ্নের ঘাটে ডুব দিল বাসনা
রং ছড়ানো বাতাসে, দূরে পাখির ডাক
ইচ্ছে ডানার কলরোলে মুগ্ধতার আবেশ;
একটা ঘর, একটা ছোট্ট সংসার,
- বাসনা এটা চাইতেই পারে,
তাতে তুমি বাঁধা দেবার কে ?
সমাজ, সেটা তো আরো পরের ব্যাপার ।


স্বপ্নের হাত ধরে ট্রেনে চাপল বাসনা;
পিছনে পড়ে রইল সতের বছরের খেলার মাঠ,
কুমড়ো ফুলের উপর বসে থাকা প্রজাপতি ।
তবুও বুকের মধ্যে অথৈ জল - ভয়কি !
শক্ত হাতে ধরা মুঠোবন্দি তার ভালোবাসা ।


কালের স্রোতে নামে যখন বিষের ধারা
সরলা বাসনা কেন পাবে তার কুল কিনারা ?
একদিন ঝড়ের সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টি এলো
এবং বৃষ্টির জলে তার স্বপ্নের ঘর ভেসে গেল ।


বাসনার চোখ এখন শুধুই ভেঙ্গেপড়া
বিধ্বস্তকালের ধ্বংসস্তুপ ।