মেঘ ছোঁয়া হিমালয় আর পাহাড়-পর্বত ঘুরে
প্রতিনিয়ত খুঁজেছি তোমার তোমাকে
ভোরের শিশির ছুঁয়ে ছুয়েছি তোমায়
পোড়া ঘাসে পুড়েছে হৃদয়!
প্রতিটি সেকেন্ড শেষে ঘড়ির কাঁটাই
বেজেছে তোমার নাম ।
তুমি! তুমি! তুমি করে!
.
সবুজ পত্রপল্লবে হাসিমাখা প্রিয় মুখ দুলেছে কেবল
সূর্যের কিরণ লেগে হয়েছে হলুদ
চোখে ঘোর অমানিশা, বিদগ্ধ হৃদয়
হাত বাড়ালেই তুমি নেই!
চাতক পাখির মত উড়ে গেছ দূরে ।
.
বিকেলের সোনারোদে মৃদুমন্দ স্রোতে
মাঝিহীন ডিঙি বেয়ে উত্তাল সাগরে কত কেটেছি সাঁতার
তোমার সিক্ত শরীর, মোহনীয় রুপে মুগ্ধ আমি
হাত থেকে বৈঠা গেছে খসে!
চোখ ফেরাতেই তুমি নেই! মিশে গেছ দূরে; কোমল বাতাসে ।