যদি প্রশ্ন জাগে মনে
দুঃখ-কষ্ট, ব্যাথা আর হাহাকার নিয়ে
কোথায় এদের বাস?
যদি কভু মনে হয় কার চোখে ঝর্ণার পাহাড়
প্রতিনিয়ত উচ্ছ্বাসে ঝরে ।
দেখে যেয়ো!
দেখে যেয়ো এক-বার!


যদি সুখের কুয়াশা ঘেরা জীবনটাকে বিশ্রী লাগে
মনে হয় কোন কুহেলিকা,
আর জ্বালাময়ী মরীচিকা ।
বসন্ত বাতাসে যদি না পাও মধুর আলিঙ্গন
থরোথরো কাঁপে যদি তোমার অধর ।সারাক্ষণ
খুলে রেখেছি দুয়ার
দেখে যেয়ো!
দেখে যেয়ো এক-বার!


যদি দেখ কোনদিন
নদীতে স্রোতেরা নেই শ্যাওলার বাধায়
তবু কাঁপে দুই তীর জলের ক্রন্দনে ।
দেখে যেয়ো!
দেখে যেয়ো এক-বার!