এটা কোন স্বর্গ নয়, তবু যেন ঘ্রাণ লেগে আছে
চৈতালী আকাশ তলে শামিয়ানার চাদর সর্বত্র বিছানো
তারই ফাঁকে স্বচ্ছ চাঁদ আলো ঢেলে দেয়
প্রবল জ্যোত্‍স্নায় ভাসে একূল ওকূল
হতে পারে নূর কোন!
শক্তিমান বিধাতার দান ।


কোটি কোটি পাপী প্রাণ মন্ত্রমুগ্ধের মতন থরোথরো কাঁপে
বলিষ্ঠ সুরের ওঝা সব পাপ ঝেড়ে ফুঁকে দেয়
সবার প্রাণের মাঝে ভূমিষ্ঠ লাভের আশা স্বর্গীয় উদ্যানে
দেহ মনে থাকে যেন সুগন্ধি বাতাস,
থাকে স্বর্গীয় প্রশান্তি!


একত্ববাদের গান প্রতি প্রাণে এঁকে দেয় ঝড়ের প্রবল
নিখোঁজ মনুষ্যত্বের খোঁজে-
প্রভু প্রেমে মত্ত সব ।
হতে পারে পরিশুদ্ধি কোন!