মানুষের মাঝে বিরাজ করে মানবতা
আদর-মমতা-সোহাগ ভালবাসা,
বিধাতার সকল সৃষ্টির মাঝে
একমাত্র মানু্ষ সর্বশ্রষ্ঠ সৃষ্টি।
কিন্তু আমরা আমাদের শ্রেষ্ঠত্য
ধরে রাখতে পেরেছি কী?


আমাদের কিসের নেশা
আমাদের আকাঙ্খা কি?
কেন আমাদের মাঝে দ্বন্দ্ব-
হিংসা-বিদ্বেষ -হানাহানি।


আমাদের কি চাওয়া-পাওয়ার শেষ নেই
কি হবে অর্থ-সম্পদ আর ক্ষমতা দিয়ে,
যদি আমি-ই না থাকি?
আমরা তো জানি কেউ
চিরদিনের জন্য নয়
সবাইকে একদিন বিদায় নিতেই হবে
তবে কেন আমরা সৃষ্টিকর্তার উপর
ভরসা করতে পারি না?


কেন আমরা সবকিছুর উপর
প্রভাব বিস্তার করতে চাই?
কেনইবা স্বার্থপরের মত
কেবলই আপনা কথা ভাবি?
আর চাই চাই কেবলই চাই
দেওয়ার মত কিছুই নাই।
এটাই কি আমাদের ধর্ম
এটাই কি আমাদের শিক্ষা?
না এমনটা হতে পারে না?
আমাদেরকে ঘুরে দাড়াতেই হবে।


একতা -শান্তি - শৃঙ্খলা
সরল পথে এগিয়ে চলা
সত্য সুন্দর জীবন গড়া
মানবতার কল্যাণে ঝাপিয়ে পড়া
মনুষ্যতাকে জাগিয়ে তোলা
দেশের কল্যাণে কাজ করা
চিরজীবি হোক মোদের জয়ধারা।