মানুষের জীবনে বন্ধু একান্ত প্রয়োজন
সকল কাজে সবখানে, বন্ধু আছে সবার
মনের মতো বন্ধু খুজেঁ পাওয়া ভার।


বন্ধু হয়ে থাকে বিভিন্ন রকম
হতে পারে স্বার্থের, আবার
হতেও পারে পরোপকারের।
না জানিয়া বন্ধুর স্বভাব
বাড়াইওনা তার দিকে হাত।


বন্ধুর মতো বন্ধু একজন থাকলেই হয়,
হাজার জনের মাঝে খুজেঁ নিবে তোমায়
থাকবে না হারাবার ভয়।
অনেক বন্ধু আছে এমনতো হয়
সুখের সময় আছে দু:খের সময় নয়।


কেউবা আছে এমন বন্ধু
সুখ দু:খের সাথী,
সব কিছুই তারা ভাগ করে নেয়
চলে যায় না হয়ে স্বার্থবাদী।


তাইতো বলি বন্ধুত্ব করার পূর্বে
তুমি বন্ধুকে চেন,
কখনও তোমাকে ভুলে না যায়
হারিয়ে না যায় যেন।


ভালো বন্ধু পাওয়া দু:সাধ্য
এটা সবার জন্য চির সত্য,
মনে মনে মিল হলেই
হবে ভাল বন্ধুত্ব।