কত কি যে আছে এই পৃথিবীতে
তবু কেন আমি একা চলার পথে,
জানি না এ পথ কতটা দীর্ঘ
তবুওতো চলেছি অজানা পথে।


আমার যে সকল ভাবনা
শুধুই হয়ে রয় এক কল্পনা,
জীবনের নানা রঙের মাঝে
অন্ধকার এক বেদনা।
আমি যে চাই মুক্তি
নাই যে তার কোন সম্ভাবনা।


কত আশার ফসল বুনি
ঝড় এসে করে দেয় এলোমেলো
আশার জমি তাই বিরানভূমি।


জীবনে চাওয়া ছিল অসীম
পাওয়াটা হল সীমাবদ্ধ।
তবুও আশা ছাড়িনি
কোন কিছুই ফেলে দিইনি।
নিয়েছি বরণ করে পেয়েছি যত যন্ত্রনা
করেছি উপভোগ মন দিয়ে সকল বেদনা।
জানি, জীবনের কন্টকাকীর্ণ পথ
দিতে হবে পারি,
তাই আশা-ই আমার
একমাত্র বাচাঁর তরী।