পৃথিবী চলছে চলমান গতিতে
মানুষও চলছে এর সাথে তাল মিলিয়ে,
কোটি কোটি বছর পুরোনো এই পৃথিবী
এখনও হয়নি এর কোন ক্ষয়,
চলছে চলবে এই গ্রহ যতদিন রয়।


জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত এই পৃথিবীতে
কত প্রানী আসল আবার বিলুপ্ত হল।
মানুষ গড়েছে কত নতুন নতুন ইতিহাস
সব কিছুর স্বাক্ষী এই পৃথিবী।


ঘটেছে কত নতুন ঘটনা
আবার সৃষ্টি হবে নতুন কিছু,
জানা আছে আনেক ঘটনা
আবার জানা নেই আনেক কিছু।
সকল ঘটনার প্রত্যক্ষ স্বাক্ষী এই ধরনী।


কোটি কোটি বছর পুরোনো এই পৃথিবী
দিনে দিনে হয় আরও নূতন
মানুষই এর একমাত্র কারণ।