আকাশ ছোঁয়ার সাধ নিয়ে
আমি চললাম পথ দিয়ে,
বুঝেও না বুঝে যাই এগিয়ে
সে আশাতো পূর্ণ হবার নয়।


ঐ দূর দিগন্ত নীলিমায়
সবুজে মিলে যে একাকার হয়,
কাছে গেলে সে তো কাছে নয়
কাছে গেলেও সে তো দূরে রয়।


মনটা আমার একা যেতে চায় দূরে
পেতে চায় সবুজ-শ্যামল প্রকৃতির ছোঁয়া,
আবাস গড়তে চায় তার সাথে
করবে চলাচল মায়াবী মেঠো পথে।


আমরা যেন বাস করি
এক অদৃশ্য খাঁচায়
মনের বাসনাগুলো যেথায়
দালানকোঠায় চাপা পড়ে
একাই ছটফটিয়ে মরে।


বাঁচতে পারি না চেষ্টা করেও
হতে পারছি না মুক্ত,
আমরা যেন অজানার সন্ধানে
হয়ে রয়েছি সবাই অবরুদ্ধ।


যৌক্তিকতাও রয়েছে সেখানে
তারপরও যে মন মানে না,
মন কেবলই খুজেঁ চলে
মুক্ত স্বাধীন আপন ঠিকানা।