আজ এই ক্ষণে কেন জানি না
পরে শুধু মনে
ফেলে দিনগুলোর কথা
হঠাৎ কোন এক ঝড়ে
হয়ে গেল সব স্মৃতিময়
সুখের সময় কখনও স্থায়ী নয়।


ভাল লাগার সময়গুলো দ্রুতই কেটে যায়
জানি কখনও আর ফিরে আসে না
কিন্তু কেন যে সময় শুধুই নির্মম হয়
আনন্দের রেষ পেতে না পেতেই
বেদনার সুর বর্তমান হয়।


দুঃখ দিয়ে গড়া এ ভাগ্য আর
সুখের নাগাল পাবে না,
জীবন ফুরিয়ে যাবে
তবু দুঃখ শেষ হবে না।


কি যে হবে আর কি হবে না
বুঝতে পারি না কিছুতেই
সময়ের আবর্তনে সবই যেন সম্মুখপানে
হয় বর্তমান আপনমনে
চরম বাস্তবতার কারণে,
সর্বাবস্থাকে নিতে হয় মেনে।


চলার পথটি যতই হয় বন্ধুর
তবুও চলতে হয় মেনে নিয়ে নিস্ঠুর
        এই জগৎটিকে।
সময়ের কাছে আমাদের হাত-পা বাধাঁ
মানতে না পারলেও দিতে পারে না বাধা।
সে চলে তার আপন নীতিতে।