কালের গহ্বরে নিঃশেষ হয়ে যায় সবকিছু
মানুষের যত আনন্দ-বেদনা, দুঃখ-যন্ত্রণা,
চাওয়া-পাওয়া আর রঙ্গীন স্বপন
অর্জন-বর্জন, সাফল‌্য-ব্যর্থতা, হাসি আর কান্না।
সময়ের কালস্রোতে সব বিলীন হয়ে যায়
বেঁচে থাকে হয়ে কেবলই এক ইতিহাস
আর প্রিয়জনদের নিকট কেবলই এক স্মৃতি।


কালের গর্ভ এমনি নির্মম
সেই ইতিহাস আর স্মৃতিকেও
নিঃশেষ করে দেয়।
ত‌ৈরী করে নতুন আর এক ইতিহাস
সৃস্টি করে আরও অনেক নতুন স্মৃতি।
এই ইতিহাস গড়া এবং ভাঙ্গা
কেবলই মানবজাতির কাজ।


ইতিহাস আছে, স্মৃতি আছে
মানবজাতিও আছে।
শুধু নেই ইতিহাস গড়ার মানুষগুলো,
নেই স্মৃতিগুলো ধরে রাখার সেই প্রিয়জন।


এই ইতিহাস আর স্মৃতি হচ্ছে
কালের গহ্বের আহার,
আর এগুলোই সে আহরন করে যাচ্ছে
যুগের পর যুগ, শতাব্দীর পর শতাব্দী,
এর অন্ত কোথায় একেবারেই অজানা।