জীবন চলার পথে আসে অনেক দুঃখ
এরই মাঝ থেকে খুজেঁ নিতে হয় সুখ।
মানুষে মানুষে কেন এত ভেদাভেদ
কেনই বা এত দ্বন্দ্ব?
নিজ স্বার্থ চরিতার্থ করার জন্য
হয়ে যায় সবাই চোখ থাকতে অন্ধ।


মানুষ মানেই কি স্বার্থপর
নাকি মানুষ মানে ভালবাসার ঘর।
অনেক কিছুই নিয়ে মনে আসে ভাবনা
কোন কিছুই সঠিকভাবে মিলাতে পারি না।


আমার জীবনে কি আছে চাওয়ার
অথবা কি বা আছে পাওয়ার
তাই আমি ঠিক জানি না।
পাইনি খুজেঁ এখনও আমি
আমার জীবনের শেষ ঠিকানা।