প্রানহীন দেহের নাই কোন দাম
বোঝার পর থেকেই জানলাম
কত প্রানী আছে এই পৃথিবীতে
প্রান না থাকলে কি বা তার মূল্য আছে।


মানুষ হলো এক প্রানী
প্রানটাই হলো অমূল‌্য সম্পদ জানি
যে দেহে থাকে না প্রান
তার নাই কোন দাম,
প্রানটা যখন দেহ থেক উড়ে যায়
দেহটা তখন মাটিতে লুটায়।
পরিচিত জন ছাড়া কেহ কাদেঁ না
অনেকেই তাকে চিনেও না।


তবে কেন আসে মানুষ পৃথিবীতে
আবার চলেই যায় বা কেন?
প্রশ্ন জাগে মনে
উত্তর খুজেঁ পাই না কোন।