কষ্ট, জীবনে বড় কষ্ট
সবকিছু হয়ে গেল নষ্ট
মনটা হল না যে তুষ্ট
সবকিছুই যেন অস্পষ্ট
কষ্ট বড়ই কষ্ট।


যা কিছু করি, যা কিছু ধরি
সবখানেই হই ব্যর্থ,
কোন কিছুতেই পাই না সফলতা
হতে পারি না যে সন্তুষ্ট,
কষ্ট বড়ই কষ্ট।


কত যে দেখি অন্যায়
কিছু বলার নাই যে উপায়,
আতন্কে দিন কেটে যায়
সবকিছুই যেন অস্পষ্ট,
কষ্ট, জীবনে বড় কষ্ট।